Tags

, , , , ,

অল্প দামের মধ্যে সুন্দর অ্যানড্রোয়েড ফোন নোকিয়া X, X+ এবং XL. দেরীতে আসলেও চমৎকার পারফর্মেন্স এই ফোনগুলির। তবে সমস্যা হলো এই ফোনে গুগলের প্লে স্টোর সরাসরি থাকেনা, আর নোকিয়ার স্টোরে তেমন কোনো অ্যাপ না থাকায় পাওয়ার ইউজারদের একটু হতাশার মধ্যেই থাকতে হবে। তবে গুগল্ অ্যাপ দেয়াটাও কঠিন কিছুনা, কিছুক্ষণ সময় আর কয়েকটা ডাউনলোড করলেই হয়ে যায়। পরবর্পতি ধাপগুলি ফলো করলেই আপনার ফোনে গুগল অ্যাপ চলে আসবে, তবে পরবর্তী ধাপে যাবার আগে নিশ্চিত হোন আপনার ফোনে সম্পুর্ণ চার্জ আছে।

গুগল্ অ্যপ ইনস্টল করতে আমাদের প্রথমে ফোনটি আপডেট করতে হবে ১.১.১ ফার্মওয়্যারে (নতুন ফোনগুলি অবশ্য এই ভার্শন দিয়েই আসছে এখন)। ফার্মওয়্যারের ভার্সন দেখার জন্য যেতে হবে Settings -> About Phone, যদি ফার্মওয়্যার এই ভার্সনের না হয়ে থাকে তাহলে ফোনটিকে ইন্টারনেটের সাথে কানেক্ট করলেই আপডেট নোটিফিকেশন আসবে বা Settings -> About Phone -> System Updates থেকে আপডেট চেক্ করা যাবে এবং আপডেট হলে পরবর্তি ধাপগুলিতে যেতে হবে।

এবার নোকিয়া স্টোর থেকে ES File Explorer File Manager সফটওয়্যারটি ইনস্টল করে নিতে হবে। এটি পরে কাজে লাগবে।

এবার কম্পিউটার থেকে এই লিঙ্ক থেকে Root_NokiaX_v11.1.1_KashaMalaga_25_03_2014 ফাইলটি ডাউলোড করে এক্সট্রাক্ট করতে হবে।

উপরের ছবির মতো, ভেতরে দু’টি ফোল্ডার পাওয়া যাবে। প্রথমে NokiaX USB Drivers -> Nokia -> usb_driver ফোল্ডারে গিয়ে nokia_winusb.inf ফাইলে রাইটক্লিক্ করে install অপশনটি নির্বাচন করতে হবে।

এতে নোকিয়ার ড্রাইভারগুলি ইনস্টল হয়ে যাবে। এরপর কম্পিউটারটিকে ইন্টারনেট থেকে বিচ্ছিন্ন করে নোকিয়া মোবাইলটিকে USB দিয়ে কম্পিউটারের সাথে সংযুক্ত করতে হবে। এই সময় আপনা থেকে ড্রাইভার ইনস্টল হবে। এই পর্যায়ে Settings -> Developer Options-এ গিয়ে Developer Options-এর পাশের সুইচটি স্লাইড করে এই উইন্ডোর অপশনগুলি অ্যাকটিভ করতে হবে।

করার পরে একটি কনফার্মেশন ডায়লগ আসবে সেটা OK করতে হবে।

পরে USB Debugging চেক্‌বক্সটিতে ট্যাপ করে টিক্ দিতে হবে এবং প্রশ্নের ডায়লগবক্সটিতে OK করতে হবে।

সাথে সাথে কম্পিউটার আরেকটি ড্রাইভার চিনবে এবং ইনস্টল করবে। (ইন্টারনেটে সংযুক্ত থাকলে এই ড্রাইভার খুঁজতে এবং ইনস্টল করতে অনেক সময় লেগে যায়, যেটা আমার উপরের ধাপে আগে থেকেই করে রেখেছি, তারপরেও উইন্ডোজ ইন্টারনেটে অকারণে কি-যেনো খুঁজতে থাকে) ড্রাইভার ইনস্টলের প্রক্রিয়া শেষ হলে কম্পিউটারটিকে আবার ইন্টারনেটে সংযুক্ত করে আনজিপ করা KingRoot_NokiaX_Mod ফোল্ডারে গিয়ে SuperRoot.exe ফাইলটি চালু করতে হবে।

এবার সফটওয়্যারটি Nokia X, X+ বা XL-কে চিনবে এবং প্রয়োজনীয় ফাইল ইন্টারনেট থেকে ডাউনলোড করবে। ডাউনলোড হলে উইন্ডোর মাঝখানে Root নামের একটি বাটন অকার্যকর অবস্থায় থাকবে। সেই উন্ডোর উপরে Agree অপশন নির্বাচন করলে Root বোতামটি কার্যকর হবে এবং ক্লিক্ করলে ফোনটি রুট হয়ে যাবে। কম্পিউটার যদি ইন্টারনেটে সংযুক্ত না থাকে, তাহলে এই সফটওয়্যার কাজ করবেনা।

এবার ফোন কম্পিউটার থেকে বিচ্ছিন্ন করে রিস্টার্ট দিলে Superuser নামের একটি সফটওয়্যার ইনস্টল হয়েছে দেখা যাবে।

এবার এই লিঙ্ক থেকে NokiaX_Gapps_KashaMalaga_28.02.2014.zip ফাইলটি ডাউনলোড করে এক্সট্রাক্ট করে মোবাইলের মেমরিতে কপি করে রাখতে হবে। মনে রাখতে হবে ফাইলগুলি কোথায় কপি করে রাখা হলো। এবার ES File Explorer File Manager সফটওয়্যারটি চালু করে নীচের ছবিতে হাইলাইট করা বাটনে ট্যাপ করতে হবে।

ট্যাপ করলে অপশন ট্রে বের হবে, সেখানে Root Explorer-এর পাশের বোতামটিকে স্লাইড করে Root Explorer অপশনটি চালু করতে হবে।

প্রায় সাথে সাথে এপ্রুভাল চেয়ে একটি পপ-আপ উইন্ডো আসবে, সেখানে Grant-এ ট্যাপ করে ES File Explorer File Manager-কে Root ক্ষমতা দিতে হবে।

এরপরে আবার অপশন ট্রে’র Root Explorer লেখাটির উপরে ট্যাপ করলে নীচের মতো উইন্ডো আসবে, সেখানে Mount R/W অপশনে ট্যাপ করতে হবে।

এবার যে উইন্ডোটি আসবে সেখানে নীচের উইন্ডোর মতো বুলেটগুলি সেট করতে হবে।

এবার ES File Explorer File Manager-এর অ্যাড্রেস বারে (নীচের ছবিতে চিহ্নিত) ট্যাপ করে NokiaX_Gapps_KashaMalaga_28.02.2014.zip থেকে পাওয়া ফাইলগুলি যেই ফোল্ডারে রাখা হয়েছিলো সেখান থেকে কপি করতে হবে।

এবং একই ভাবে /Device -> System -> app ফোল্ডারে গিয়ে ফাইলগুলি পেস্ট করে দিতে হবে। কি কি ফাইল থাকবে তা এই তালিকা থেকে মিলিয়ে নিতে পারেন:

ChromeBookmarksSyncAdapter.apk, com.google.android.gms-1.apk, GenieWidget.apk, GoogleBackupTransport.apk, GoogleCalendarSyncAdapter.apk, GoogleContactsSyncAdapter.apk, GoogleEars.apk, GoogleFeedback.apk, GoogleLoginService.apk, GooglePartnerSetup.apk, GoogleServicesFramework.apk, GoogleTTS.apk, Hangouts.apk (এটি ঐচ্ছিক, আপনি হ্যাঙ আউট ব্যবহার না করলে এটা কপি করার দরকার নাই), MediaUploader.apk, Microbes.apk, NetworkLocation.apk, OneTimeInitializer.apk, Phonesky.apk, SetupWizard.apk, Street.apk, Talkback.apk, Thinkfree.apk এবং VoiceSearchStub.apk

পেস্ট করা হয়ে গেলে প্রতিটি ফাইলের উপর ট্যপ করে ধরলে উইন্ডোর নীচে আরও অপশনের টুলবার দেখাবে সেখানে More বাটনে ক্লিক্ করে Properties নির্বাচন করতে হবে।

এখান Properties উইন্ডো আসবে, সেখানে Permission-এ Change বাটনে ট্যাপ করতে হবে।

এবার যেই উইন্ডোটি আসবে সেটাতে নীচের ছবির মতো চেক্‌বক্সগুলি টিক্ দিয়ে বা তুলে নিয়ে সেট করে OK করতে হবে।

যে কয়টি ফাইল পেস্ট করা হলো, প্রতিটির ক্ষেত্রে এই কাজ করতে হবে, একটু সময় নিয়ে করতে হবে, যাতে ভুল না হয়ে যায়।

এর পরে ফোন রিস্টার্ট করলেই দেখা যাবে গুগলের অ্যাপগুলি হোম স্ক্রিনে চলে এসেছে। এবার প্লে স্টোরে লগ-ইন করে নামিয়ে নিন আপনার পছন্দের অ্যাপ। আর নোকিয়ার হোম স্ক্রিন ভালো না লাগলে শত শত লঞ্চার আছে গুগল প্লেতে! 🙂