Tags

, , , , , , , , , ,

অনেকদিন ধরে অনেকজন বলছে যে লিনাক্সে গান শোনার ব্যবস্থা নাই। বিশেষ করে উবুন্টু লিনাক্সে গান শোনা নিয়ে অনেকে প্রশ্ন করে। ম্যানড্রিভা বা সুসে লিনাক্স ইনস্টল করলে অবশ্য গান শোনা বা ভিডিও দেখার একটা ব্যবস্খা থাকে, কিন্তু উবুন্টুতে থাকে না। তাই এখানে দেখানো কিভাবে উবুন্টু লিনাক্সে গান শোনার ব্যবস্থা করা যায়।

উইনএম্প খুব জনপ্রিয় একটি মিডিয়া প্লেয়ার। উইন্ডোজে গান শোনার জন্য কেউ উইনএম্প ব্যবহার করেননি এমন কাউকে পাওয়া যাবে না। সেই উইনএম্পের মতোই লিনাক্সের জন্য একটি সফটওয়্যার আছে যার নাম “বিপ্ মিডিয়া প্লেয়ার” এবং সত্যি বলতে এটি একেবারেই উইনএম্পের মতন। 🙂

এই সফটওয়্যারটি ইনস্টল করার জন্য প্রথমে আমাদেরকে উবুন্টু লিনাক্সে সফটওয়্যার ইনস্টলেশনের প্রথম ধাপ হয়ে আসতে হবে। এর পরে সিনেপ্টিক প্যাকেজ ম্যানেজারের মূল উইন্ডোতে Search বোতামে ক্লিক্ করে Find উইন্ডোতে “bmp” লিখে Search বোতামে ক্লিক্ করতে হবে।

কিছুক্ষণ অপেক্ষা করার পরে সিনেপ্টিক কিছু ফলাফল নিয়ে আসবে এবং সেখানে প্যাকেজ নামের তালিকার মধ্য থেকে bmp-mp4-এর উপরে মাউসের ডান বোতাম দিয়ে ক্লিক করে Mark for installation নির্বাচন করতে হবে।

সেটা নির্বাচন করার সাথে সাথে আরেকটি উইন্ডো আমাদের জানাবে যে উক্ত প্যাকেজটি ইনস্টল করলে সাথে সাথে আরও কিছু প্যাকেজ ইনস্টল হয়ে যাবে।

আমরা সেই উইন্ডোটির Mark বোতামে ক্লিক্ করলে উইন্ডোটি বন্ধ হয়ে যাবে এবং এরপরে সিনেপ্টিকের মূল উইন্ডোতে Apply বোতামে ক্লিক্ করবো। ক্লিক্ করার পরপরই আরেকটি উইন্ডো নিশ্চিত করবে যে কি কি প্যাকেজ ইনস্টল হবে।

এই উইন্ডোতে Apply ক্লিক্ করলে সিনেপ্টিক নিজে নিডে প্যাকেজগুলি ডাউনলোড করতে শুরু করবে ইন্টারনেট থেকে।

আর ডাউনলোড হয়ে গেলে নিজে নিজে ইনস্টল হয়ে যাবে।

একবার ইনস্টল হয়ে গেলে আমরা এপ্লিকেশন মেনু থেকে Sound & Video গ্রুপের মধ্যে Beep Media Player পেয়ে যাবো এবং সেটাতে ক্লিক্ করে বীপ মিডিয়া প্লেয়ার শুরু করবো।

প্লেয়ার আরম্ভ হয়ে গেলে আমরা আমাদের পরিচিত উইনএম্পের ইন্টারফেইস দেখতে পাবো।

আর গান বাজানোর নিয়ম নিশ্চয়ই দেখিয়ে দিতে হবে না। 🙂 এই প্লেয়ারের সব কায়দা কানুন একেবারেই উইনএম্পের মতন।

এই প্লেয়ার উইনএম্পের মতনই গানের ID3 সমর্থন করে।

আশাকরি বীপ মিডিয়া প্লেয়ার সবার গান শোনার চাহিদা মেটাবে।