Tags

, , , , , , , , , , ,

উবুন্টু ইনস্টল করে মানুষ যেমন এমপিথ্রি বাজানো নিয়ে অভিযোগ করে “উবুন্টু লিনাক্সে এমপিথ্রি বাজে না” সেরকম অভিযোগ করে ভিডিও দেখা নিয়ে। কোনো ভিডিও ফাইল চলে না, ডিভিডি দেখা যায় না। ইন্টারনেট থেকে ডাউনলোড করা পাইরেটেড মুভিগুলি চলে না, ইত্যাদী ইত্যাদী। এই টিউটোরিয়ালটি লিখছি এই সবকিছুর সমাধান নিয়ে। ভিডিও ল্যান মিডিয়া প্লেয়ার বা সংক্ষেপে ভিএলসি মিডিয়া প্লেয়ার হলো সব সমস্যার এক সমাধান। প্রচলিত প্রায় সবরকম মিডিয়া ফরম্যাট সমর্থন করে এই মিডিয়া প্লেয়ারটি, লিনাক্সের পাশাপাশি রয়েছে উইন্ডোজ এবং ম্যাক ওএস এর সমর্থন। দিন দিন জনপ্রিয়া হয়ে উঠছে এই মিডিয়া প্লেয়ারটি। কিভাবে এটা ইনস্টল করা যায়, সেটাই দেখবো এই টিউটোরিয়ালে।

কাজ শুরু করার আগে আমাদের উবুন্টু লিনাক্সে সফটওয়্যার ইনস্টলেশনের প্রথম ধাপ হয়ে আসতে হবে। তারপরে সিনেপ্টিক মেনু’র Search বোতামে ক্লিক্ করবো।

Synaptic Package Manager

এবার যে উইন্ডোটি আসবে, তাতে vlc লিখে Search বোতামে ক্লিক্ করবো। সিনেপ্টিক কিছুক্ষণ সময় নিয়ে রিপোজিটারির মধ্যে অনুসন্ধান করে আমাদের সামনে ফলাফলের একটি তালিকা উপস্থাপন করবে।

সেই তালিকার মধ্যে থেকে আমরা mozilla-plugin-vlc খুঁজে বের করে তার উপরে মাউসের ডান বোতাম দিয়ে ক্লিক্ করে Mark for installation নির্বাচন করবো।

Synaptic Package Manager

সেটা নির্বাচন করার সাথে সাথে সিনেপ্টিক আমাদের অবগতির জন্য আরেকটি উইন্ডো প্রদর্শন করবে যেখানে বলা থাকবে এর সাথে আনুসাঙ্গিক আর কি কি জিনিস ইনস্টল করতে হবে।

Synaptic Package Manager

এই উইন্ডোতে আমরা Mark বোতামে ক্লিক্ করবো এবং সিনেপ্টিকের মূল উইন্ডোতে ফিরে এসে মেনু’র Apply বোতামে ক্লিক্ করবো।

সিনেপ্টিক এবার শেষবারের মতো একটি উইন্ডো প্রদর্শন করবে, যাতে বলা থাকবে কি কি ইনস্টল হতে যাচ্ছে।

Synaptic Package Manager

এখানে Apply বোতামে ক্লিক্ করলেই প্যাকেজগুলি ডাউনলোড হতে শুরু করবে।

Synaptic Package Manager

একবার ডাউলোড হয়ে গেলে, নিজে থেকে সেগুলি ইনস্টল হবে।

Synaptic Package Manager

ইনস্টল হয়ে গেলে আমরা জিনোম মেনু থেকে Applications -> Sound & Video থেকে VLC Media Player নির্বাচন করে আমরা প্রোগ্রামটি আরম্ভ করতে পারবো।

Gnone Menu

আশাকরি VLC আপনাদের অডিও ভিডিও এর সমস্থ চাহিদা পূরণ করবে। আর আপনারা যদি এর স্বাভাবিক চেহারা পছন্দ না করেন, তাহলে এখান থেকে আরও খোলস ডাউনলোড করতে পারেন।