Tags

, , ,

গত জুলাই মাসে গুগল্ ঘোষণা দিয়েছিলো যে তারা লিনাক্স কার্নেলের উপর ভিত্তি করে ক্রোম নামের একটি অপারেটিং সিস্টেম বের করতে যাচ্ছে। এই অপারেটিং সিস্টেমটির কাঙ্খিত বাজার হবে নেটবুক জাতীয় কম্পিউটার, যেগুলিতে বেশীরভাগ সময় ইন্টারনেট বিষয়ক কাজ করা হয়।

আজকে এই ঠিকানায় হঠাৎ দেখতে পেলাম দুই নম্বর ক্রোম অপারেটিং সিস্টেম বাজারে এসেছে। আমি অবাক, গুগলের দেয়া সময় অনুযায়ী এখনি ক্রোম অপারেটিং সিস্টেমের বাজারে আসার সময় হয়নি। সেই তথাকথিত ক্রোম-এর সাইটটের ডাউনলোডের পাতার নীচের দিকে দেখি:

হায়! হায়!! গুগল্ আবার সুসি’র সাথে হাত মেলালো কবে! পরে সুসি স্টুডিও’র লিঙ্কে গিয়ে দেখলাম বেশ ভালো উদ্দ্যোগ। আপনি আপনার মতন লিনাক্স অপারেটিং সিস্টেম সাজিয়ে নিয়ে তা বিতরণ করতে পারবেন। এই প্রকল্পের উদ্দেশ্য হলো অনেক কোম্পানী আছে যারা নিজেদের মতন করে অপারেটিং সিস্টেম ব্যবহার করে সেটা উইন্ডোসই হোক আর লিনাক্সই হোক (যেমন: গুগল্ গোওবন্টু ব্যবহার করে যা উবুন্টুকে ভিত্তি করে তৈরী করা হয়েছে)।

আমি ক্রোমের নাম ব্যবহার করে এরকম ফজলামো করার কোনো যুক্তি দেখলাম না। তাই এই ভুয়া অপারেটিং সিস্টেম ব্যবহার থেকে সাবধান! এটার সাথে গুগলের কোনো সম্পর্ক নেই!