Tags

, , , ,

একটা জটিল রবীন্দ্রসঙ্গীত শেয়ার না করে পারলাম না। গ্যারি চিমেন নতুন এই সুর দিয়েছেন আর “প্রাণ” শির্ষক গানটিতে কন্ঠ দিয়েছেন আমেরিকায় বসবাসরত বাংলাদেশী মেয়ে পলবাসা সিদ্দিক আর গানটি কিনতে পাওয়া যাচ্ছে আমাজনে। আসুন আগে গানটা শুনি।

Audio clip: Adobe Flash Player (version 9 or above) is required to play this audio clip. Download the latest version here. You also need to have JavaScript enabled in your browser.

গানটির কথা:

ভুলবো না আর সহজেতে
সেই প্রাণে মন উঠবে মেতে
মৃত্যু মাঝে ঢাকা আছে
যে অন্তহীন প্রাণ
বজ্রে তোমার বাজে বাঁশি
সেকি সহজ গান
সেই সুরেতে জাগবো আমি

সেই ঝড় যেন সই আনন্দে
চিত্তবীণার তারে
সপ্তসিন্ধু দশ দিগন্ত
নাচাও যে ঝঙ্কারে
বজ্রে তোমার বাজে বাঁশি
সেকি সহজ গান
সেই সুরেতে জাগবো আমি

এই গানটি রবীন্দ্রনাথ ঠাকুর গীতাঞ্জলিতে লিখেছিলেন।

গানটির একটা ভিডিও আছে, যেটা দিয়ে আমি এই গানটির সাথে পরিচাত হয়েছিলাম, আপনারা ভিডিওটিও একবার দেখুন:

ম্যাট হারডিং, ৩৩ বছর বয়সী মার্কিন নাগরিক। ২০০৩ সালে অস্টেলিয়ায় একজন ভিডিও গেম ডিজাইনার হিসাবে কাজ করছিলেন। হঠাৎ চাকরী ছেড়ে দিয়ে নিজের জমানো টাকা নিয়ে এশিয়া ভ্রমনের জন্য বেড়িয়ে পরেন। পরিবারের এবং বন্ধুদের কাছে নিজের বর্তমান অবস্থান জানানোর জন্য নিজের ওয়েব সাইটে দিতে থাকেন ভ্রমনের সকল আপডেট তথ্য এবং ঘুরতে থাকেন এশিয়ার বিভিন্ন দেশে। ভিয়েতনাম গিয়ে নিজের সাইটে আপলোড করেন, নিজের হাত-পা ছোড়াছুড়ি করা এক মজার নৃত্যের ভিডিও। ওয়েবে সেই অদ্ভুত মজার ভিডিও এক হাত, দুই হাত করে ছড়িয়ে পরে অনেক অনেক হাতে। এক সময় তা Stride gum এর নজর কাড়ে। বিজ্ঞাপনের কথা চিন্তা করে Stride gum থেকে তাকে সারা পৃথিবী ভ্রমন করে নুতন আরো ভিডিও তৈরীর প্রস্তাব দেয়া হয়। এই লোভনীয় প্রস্তাব ম্যাট গ্রহন করেন এবং শুরু করেন তার নুতন কাজ। ২০০৬ সালে ম্যাট ছয় মাসে সকল মহাদেশের ৩৯টি দেশ ভ্রমন করেন এবং তৈরী করেন Where The Hell Is Matt? নামের দুইটি ভিডিও। এই ভিডিওগুলোতে সে পৃথিবীর বিভিন্ন লোকেশনে একাই নেচেছেন। এগুলো ইউটিউবে প্রকাশিত হলে সে মোটামুটি খ্যাতি অর্জন করেন। এরপরে, ম্যাট আবার নুতন প্রস্তাব নিয়ে Stride gum এর কাছে যান। নুতন ভিডিওতে তিনি স্থানীয় জনগনকেও সম্পৃক্ত করতে চান। তার প্রস্তাবে সাড়াও মিলে যায়। এরপর আবার বেরিয়ে পরেন। ১৪ মাসে ৪২ টি দেশের স্থানীয় জনগনের সাথে নেচে তৈরী করেন Where The Hell Is Matt? (2008)। এটা ইউটিউবে প্রকাশিত প্রবল জনপ্রিয় একটি ভিডিও। আজ পর্যন্ত প্রায় পৌনে দুই কোটি বার এই ভিডিও দেখা হয়েছে। এই ভিডিওটি তারই সিকুয়্যাল।