Tags

,

মিনি পিসির সবসময়ই একটা ভাব আছে। যারা স্বাভাবিক ডেস্কটপ বা ইন্টারনেটের কাজ করেন, তাদের কাছে এই মিনি পিসি খুবই প্রিয়। বিশ্বে এখন ১৩% কম্পিউটার ব্যবহারকারী এ্যাপল ম্যাক মিনি কম্পউটার ব্যবহার করছেন। সেই মার্কেটের কথা ভেবেই ইন্টল ইঙ্ক-এর ভাইস প্রেসিডেন্ট জন ম্যাক ডোনাল্ড আজ ইন্টেল মিনি কম্পিউটারের ঘোষণা করেন এবং স্লিক ডিজাইনের কিছু ডেমন্সট্রেশন দেখান। ইকনোমি ব্যবহারকারীদের লক্ষ্য করে এই পিসিগুলি আগামী বছর শুরুতে বাজারে ছাড়া হবে। ডেবিয়েন লিনাক্স ভিত্তিক অপারেটিং সিস্টেমে পরিচালিত ইন্টেল কোর ডুয়ো প্রসেসর, ১২৮ মেগাবাইট মেমরি সমৃদ্ধ ইন্টেলের নিজস্ব থ্রিডি এক্সেলেটর গ্রাফিক কার্ড, ১ গিগাবাইট সিস্টেম মেমরি, ৮০ গিগাবাইট হার্ডড্রাইভ, ৮০২.১১জি ওয়াই ফাই, কম্বো ড্রাইভ, ৭.১ চ্যানেল ডিজিটাল সাউন্ড কার্ড ইত্যাদী সমৃদ্ধ এই পিসিগুলির দাম হবে সর্বোচ্চ ৫৫০ মার্কিন ডলার। লিনাক্সভিত্তিক হলেও ইন্টেল মাল্টিমিডিয়া ও ইন্টারনেট এ্যপ্লিকেশনে ব্যবহারের উপযোগী করে সমস্থ সফটওয়্যার বরাদ্দ করবে এবং আজীবন গ্রাহকদের সফটওয়্যার আপডেট বরাদ্দ করবে।

প্রথমে এশিয়ার মার্কেটে পরীক্ষামূলকভাবে ৫০ হাজার সংস্করন ছাড়া হবে এবং ব্যবসায়িক সফলতার উপরে নির্ভর করে পরে পর্যায়ক্রমে অস্ট্রেলিয়া, ইউরোপ এবং আমেরিকার বাজারে আনা হবে ইন্টেল মিনি।

সূত্রে জানা গ্যাছে যে, ডেবিয়েন লিনাক্সের উপর ভিত্তি করে ইন্টেল সফটওয়্যার সেকশনে ব্যাপক কাজ চলছে। ধারণা করা হচ্ছে ইন্টেলের এই ঘোষনা মাইক্রোসফট এবং এ্যপলের বাজারে বেশ প্রভাব ফেলবে।