Tags

, , ,

Tata Nanoদামের ভয়ে যারা এখনো গাড়ি কেনেন নি, তাদের জন্য সুখবর। বিখ্যাত টাটা মটরস্‌ বাজারে এনেছে তাদের সর্বশেষ মডেল টাটা ন্যানো। ‘জনগনের গাড়ি’ নামে পরিচিত এ গাড়িটির রোড ট্যাক্স এবং ডেলিভারি সহ দাম নির্ধারণ করা হয়েছে মাত্র ১২০,০০০ রুপি অথবা ২৫০০ মার্কিন ডলার। সম্প্রতি ‘২০০১: একটি স্পেস অডিসি’ থিমের ভিত্তিতে নিউ দিল্লী অটো এক্সপোতে প্রদর্শিত হয়েছে এ গাড়িটি।

বাজার জরিপে দামের দিক থেকে এর সবচেয়ে কাছাকাছি অবস্থান করছে মারুতি ৮০০, যার দাম টাটা ন্যানোর প্রায় দ্বিগুণ। এই গাড়ির উদ্বোধনী অনুষ্ঠানে টাটা গ্রুপের চেয়ারম্যান রতন টাটা বলেন, “আমি কিছু পরিবারকে লক্ষ্য করতাম যারা মটর-সাইকেল চালাতেন। চালকের আসনে বাবা বসে, তাঁর সামনে বসাতেন বড় বাচ্চাটিকে। আর পেছনের সীটে হয়তো তাঁর স্ত্রী আরেকটি ছোট বাচ্চাকে কোলে নিয়ে বসে থাকতেন। আমি মূলত তাদের জন্যেই একটি নিরাপদ, সাশ্রয়ী এবং সব পরিবেশে উপযোগী একটি বাহন তৈরীর চেষ্টা করেছি।”

তো আসুন জেনে নেয়া যাক, এ গাড়ির বিস্তারিত খবরাখবর। চার দরজা বিশিষ্ট ন্যানো দৈর্ঘ্যে ১০ ফিট এবং প্রস্থে ৫ ফিট। শক্তি সরবরাহের জন্য পাঁচ আসন বিশিষ্ট এই গাড়িতে ব্যবহৃত হয়েছে ৩৩ বিএইচপি, ৬২৩ সিসি দুই সিলিন্ডার-বিশিষ্ট ইঞ্জিন, যা শুধুমাত্র দামের দিক থেকেই নয়, তেল খরচের ক্ষেত্রেও বেশ সাশ্রয়ী। এতে ১০০ কিলোমিটার রাস্তা অতিক্রম করতে খরচ হবে মাত্র ৫ লিটার তেল। ৩৩ অশ্ব শক্তির টাটা ন্যানো ঘন্টায় ৬৫ মাইল পাড়ি দিতে সক্ষম। উন্নত হ্যান্ডেলিং এর জন্য এতে সংযোজিত হয়েছে ছোট ছোট চারটি চাকা। দৈর্ঘ্যে-প্রস্থে ছোট হলেও মালামাল রাখার জন্যে এতে একটি ছোট ট্রাঙ্কও রয়েছে যাতে অনায়াসে একটি ভ্রমণোপযোগী ব্যাগ রাখা যাবে।

রতন টাটা এ গাড়ি সম্পর্কে আরও বলেন, “ভারতের বাজারে এই জনগণের গাড়ি বের করতে পেরে আমরা খুব আনন্দিত। আশা করি, অনেক পরিবার যাদের নিজস্ব পরিবহন ব্যবস্থা প্রয়োজন, তাঁদের কাছে এটি গাড়ি কেনার আনন্দ এবং গর্ব বয়ে আনবে।”

তবে পরিবেশবাদীরা এটাকে খুব ভাল চোখে দেখছেন না। তারা জানান, এ গাড়িতে ব্যবহৃত প্রযুক্তি ভারতের অন্যতম প্রধান সমস্যা পরিবেশ দূষণের জন্য বেশ ক্ষতিকর।

এই বছরের শেষ দিকে এটি ভারতের বাজারে ছাড়া হবে। প্রথম দিকে বছরে দুই লক্ষ পঞ্চাশ হাজার গাড়ি উৎপাদন দিয়েই শুরু করা হবে। তবে, আগামী বছর চারেকের মধ্যে এটি দক্ষিণ পূর্ব এশিয়া, ল্যাটিন আমেরিকা, এবং আফ্রিকার সস্তা বাজারে ঢোকার পরিকল্পনা করছে।

সূত্র: বিডিনিউজটুয়েন্টিফোর