Tags

,

আমাদের প্রয়োজনে আমরা অনেক সময় বিভিন্ন জায়গা থেকে লেখা কপি পেস্ট করি। যেমন একটি ওয়েব পেইজ থেকে আমারা প্রয়োজনে কিছু লেখা কপি করতে চাই একটি ওয়ার্ড ডকুমেন্টে। ঝামেলাটা হয় লেখার সাথে লেখার সাথে থাকা অপ্রয়োজনীয় জিনিস চলে আসে (যেমন ইউআরএল), যেটা আমরা রাখতে চাইনা। আবার দেখা যায় আমরা এক ডকুমেন্টের লেথা আরেক ডকুমেন্টে নিতে চাই, কিন্তু লেখার সাথে যে ফরম্যাটিং আছে সেটা আমি রাখতে চাইনা।

এই পরিস্থিতিগুলিতে সাধারণত আমরা লেখা আগে নোটপ্যাডে পেস্ট করি আবার সেখান থেকে কপি করে নিয়ে ওয়ার্ডে বা অন্যখানে পেস্ট করি, যাতে লেখার সাথে ফরম্যাটিং বা অন্যান্য আবর্জনা চলে না আসে।

এই জটিলতার অবসান ঘটাতে আমরা একটা ছোট্ট সফটওয়্যার ব্যবহার করতে পারি, যার নাম পিওরটেক্সট্। সফটওয়্যারটি পাওয়া যাবে এখান থেকে। সফটওয়্যারটি চালিয়ে রাখলে উইন্ডোসের সিস্টেম-ট্রে’র মধ্যে বসে থাকে আর কোনো ঝামেলা করে না। স্বাভাবিকভাবে Ctrl+C দিয়ে কপি করে নেয়া যে কোনো লেখা Windows Key+V দিয়ে পেস্ট করলেই পরিস্কার টেক্সট্ পেস্ট হয়ে যাবে।


আপনি চাইলে Windows Key+V এর বদলে অন্য কিছুও ব্যবহার করতে পারেন। আামার খুব কাজে লেগেছে, আশাকরি আপনাদেরও কাজে লাগবে সফটওয়্যারটি।