Tags

, , ,

সবাই চায় কম্পিউটারে একটি পরিচিত লে-আউট দিয়ে টাইপ করেত। আমরা স্বাভাবিকভাবে যেটি ব্যবহারে অভস্ত সেটি বা সেটি’র কাছাকাছি কিছু। বাংলাদেশে যেহেতু ৯৯% মানুষ বিজয় লে-আউট ব্যবহারে অভ্যস্ত, তাই আমাদেরর প্রজেক্ট একুশে-তে আমারা বিজয়ের পরিবর্ধিত ইউনিকোড ভার্সন ছেড়েছিলাম, যার নাম ইউনিজয়। এবং আজপর্যন্ত এর মোট ডাউনলোড ছয় লক্ষের কাছাকাছি।

লিনাক্স ব্যবহারকারীরা বহুদিন থেকেএটির লিনাক্স ভার্সনের জন্য দাবী করায় আমি একটি লিনাক্স সমাধান ডেভলপ করেছিলাম। সমাধানটি তৈরী করেছিলাম Ubuntu 5.04 (Hoary Hedgehog) দিয়ে এবং পরে সেটা m17n-এর CVS-এ সাবমিট করে দিয়েছিলাম, আশা ছিলো আগামী সব লিনাক্সে এটা এমনিতেই ব্যবহারকারীদের জন্য উপস্থিত হবে। হয়েছেও তাই, ডেবিয়েন ৩.১, নোবেল লিনাক্স ১০-এ ইউনিজয় এম্নিতেই থাকে এবং কাজ করে। কিন্তু কাল হয়ে গেলো উবুন্তু। যা দিয়ে তৈরী করলাম, সেটাই এখন কাজ করছে না।

আজকে কেনো যেনো মনে হলো যে আমার এই বিষয়টি উবুন্তুর লোকজনকে জানানো দরকার। নইলে হয়তো কোনোদিনই এটা ঠিক মতো কাজ করবেনা। আর কাজ না করলে সত্যই সমস্যা হয়ে যাবে বাংলাদেশের সেই লাখো ব্যবহারকারীদের জন্য, যারা ইউনিজয় ব্যবহারে অভস্ত।

তাই আজকে লঞ্চপ্যাড-এ এটা সম্পর্কে একটা বাগ্ লিখলাম। এখন হয়তো এই সমস্যা ঠিক হয়ে যাবে উবুন্তুর আগামী সংস্করণ এ্যজি মুক্তি পাওয়ার আগে।

দেখা যাক। সবাই আঙ্গুল ক্রস করে রাখেন। 🙂